এই অধ্যায়ের আলোচ্য বিষয় সংস্কৃত ধাতুরূপ । এখানে বিভিন্ন ধাতুগুলি গণ অনুযায়ী সাজিয়ে দেওয়া আছে। প্রত্যেকটি ধাতুর link দেওয়া আছে। Link এ click করে ধাতুগুলির রূপ পাওয়া যাবে।
সংস্কৃত ভাষা অধ্যয়নের জন্য ধাতুরূপ জানা আবশ্যক। সংস্কৃত ধাতুরূপ না জানলে ক্রিয়পদের সঠিক প্রয়োগ সম্ভব নয়। ক্রিয়ার মূল বা প্রকৃতির নাম ধাতু–“ভূবাদয়ো ধাতবঃ”। ক্রিয়া বোঝাতে ধাতুর পর তি, তস্, অন্তি প্রভৃতি বিভক্তি বসে। ক্রিয়ার মূল বা প্রকৃতির নাম ধাতু–“ভূবাদয়ো ধাতবঃ“। সংস্কৃত ধাতুরূপ থেকে MCQ প্রশ্নোত্তর👈 জানতে এখানে click করুণ।
সংস্কৃত ধাতুরূপ
সংস্কৃত ধাতুরূপ দশটি ল-কার বিভক্তি হয়। বিভক্তিগুলির যে দশ প্রকার শ্রেণীবিভাগ আছে, ওদের প্রত্যেকটির আদিতেই ল-কার আছে। তাই ওদেরকে দশ ল-কার বলে। এদের মধ্যে লট্, লোট্, লঙ্ ও বিধিলিঙ্ -কে ‘চতুর্লকার’ বলা হয়। সাধারণতঃ ধাতুরূপের লট্, লোট্, লঙ্, বিধিলিঙ্, লুট্ এবং আর কয়েকটি প্রয়োজনীয় স্থলে লিট্, লুঙ্-এর অল্প কিছু দৃষ্টান্ত জানলেই কাজ চলে যাবে। দৃষ্টান্ত অনুসারে পদগুলি স্থির করবে। অজস্র ধাতুরূপ মুখস্থ না করে আদর্শরূপ কয়েকটা মুখস্থ রাখলেই হবে।
ক্রম সংখ্যা | ল-কার | কোন অর্থে প্রয়োগ |
1. | লট্ | বর্তমান কাল |
2. | লোট্ | আদেশ, উপদেশ বা অনুজ্ঞা অর্থে |
3. | লঙ্ | অতীতকাল |
4. | বিধিলিঙ্ | উচিত অর্থে |
5. | লৃট্ | ভবিষ্যত্ কাল |
6. | লিট্ | পরোক্ষে বা সুদূর অতীত |
7. | লুঙ্ | সাধারণ ও অদ্যতন অতীত |
8. | লৃঙ্ | শর্তসাপেক্ষ |
9. | লুট্ | শ্বস্তন ভবিষ্যৎ |
10. | আশীর্লিঙ্ | আশীর্বাদ অর্থে ভবিষ্যৎ |
ধাতুবিভাগ
সংস্কৃতে ধাতু অজস্র। এ জন্যই সংস্কৃতের শব্দভাণ্ডার এত সমৃদ্ধ। খুব কম ভাষাতেই এত ধাতু হতে নিষ্পন্ন পদসম্ভার আছে।
সেই সব ধাতুগুলি দশটি শ্রেণীতে বিভক্ত। ওদের এক এক শ্রেণীর তালিকায় প্রথমে যে ধাতুটির নাম দেখা যায়, সেই ধাতুর নাম অনুসারেই উক্ত তালিকায় ধাতুগুলিকে এক একটি গণ হিসাবে চিহ্নিত করা হয়। যেমন- ভ্বাদি বলতে ভূ-প্রভৃতি ধাতু। অদাদি বলতে অদ্ প্রভৃতি ধাতু। সংস্কৃত ধাতুরূপ -এ ধাতুসমূহের এক একটি শ্রেণীর নাম গণ। দশটি গণ হল- ভ্বাদি, তুদাদি, দিবাদি, স্বাদি, ক্র্যাদি, তনাদি, রুধাদি, অদাদি, হ্বাদি ও চুরাদি গণ। নিম্নের কারিকায় ওদের পরিচয় দেওয়া হয়েছে-
ভ্বাদ্যদাদী জুহোত্যাদির্দবাদিঃ স্বাদিরেব চ।
তুদাদিশ্চ রুধাদিশ্চ তনক্র্যাদিচুরাদয়ঃ।।
নিম্নে দশটি গণ ও সেই গণের ধাতুগুলির Link দেওয়া হল। Link -এ click করে ধাতুরূপটি জানা যাবে। এছাড়া সংস্কৃত ধাতুরূপ সূত্র জানতে Link -এ click করতে হবে।
ভ্বাদিগণীয় ধাতু
সংস্কৃত ধাতুরুপ -এ ভ্বাদিগণীয় ধাতু খুবই গুরুত্বপূর্ণ। ভ্বাদি বলতে ভূ-প্রভৃতি ধাতু।
ক্রম সংখ্যা | ধাতু | অর্থ | বিভক্তিবিভাগ |
1. | ভূ | হওয়া | পরস্মৈপদী |
2. | বদ্ | বলা | পরস্মৈপদী |
3. | পঠ্ | পড়া | পরস্মৈপদী |
4. | গম্ | যাওয়া | পরস্মৈপদী |
5. | দা | দেওয়া | পরস্মৈপদী |
6. | পা | পান করা | পরস্মৈপদী |
7. | স্থা | থাকা | পরস্মৈপদী |
8. | দৃশ্ | দেখা | পরস্মৈপদী |
9. | সেব্ | সেবা করা | আত্মনেপদী |
10. | লভ | লাভ করা | আত্মনেপদী |
11. | রুচ্ | পছন্দ করা | আত্মনেপদী |
12. | বৃধ্ | বৃদ্ধি পাওয়া | আত্মনেপদী |
তুদাদিগণীয় ধাতু
সংস্কৃত ধাতুরূপ অধ্যায়ে তুদাদিগণীয় ধাতু খুবই গুরুত্বপূর্ণ।
ক্রম সংখ্যা | ধাতু | অর্থ | বিভক্তিবিভাগ |
1. | স্পৃশ্ | স্পর্শ করা | পরস্মৈপদী |
2. | ইষ্ | ইচ্ছা করা | পরস্মৈপদী |
3. | প্রচ্ছ্ | জিজ্ঞসা করা | পরস্মৈপদী |
4. | মসজ্ | ডুবে যাওয়া | পরস্মৈপদী |
5. | লিখ্ | লেখা | পরস্মৈপদী |
6. | বিশ্ | প্রবেশ করা | পরস্মৈপদী |
7. | চর্চ্ | চর্চা করা | পরস্মৈপদী |
8. | কৃ | চারিদিকে ছড়ানো, ঢালা | পরস্মৈপদী |
9. | মৃ | মরে যাওয়া | আত্মনেপদী |
10. | লসজ্ | লজ্জিত হওয়া | আত্মনেপদী |
11. | মুচ্ | মুক্তি পাওয়া | উভয়পদী |
12. | সিচ্ | সিঞ্চন করা | উভয়পদী |
দিবাদিগণীয় ধাতু
সংস্কৃত ধাতুরূপ অধ্যায়ে দিবাদিগণীয় ধাতু খুবই গুরুত্বপূর্ণ। দিবাদি বলতে দিব্-প্রভৃতি ধাতু।
ক্রম সংখ্যা | ধাতু | অর্থ | বিভক্তিবিভাগ |
1. | দিব্ | খেলা করা | পরস্মৈপদী |
2. | নৃত্ | নাচ করা | পরস্মৈপদী |
3. | ভ্রম্ | ভ্রমণ করা | পরস্মৈপদী |
4. | বিদ্ | থাকা | পরস্মৈপদী |
5. | তৃপ্ | খুশি হওয়া | পরস্মৈপদী |
6. | স্নিহ্ | স্নেহ করা | পরস্মৈপদী |
7. | জন্ | জন্মগ্রহণ করা | আত্মনেপদী |
8. | বুধ্ | জানা | আত্মনেপদী |
9. | ক্লিশ্ | পীড়িত হওয়া | আত্মনেপদী |
10. | তপ্ | সমস্যা | আত্মনেপদী |
11. | মন্ | মনে করা | আত্মনেপদী |
12. | শক্ | সক্ষম হওয়া | উভয়পদী |
13. | শপ্ | অভিশাপ | উভয়পদী |
স্বাদিগণীয় ধাতু
সংস্কৃত ধাতুরূপ অধ্যায়ে স্বাদিগণীয় ধাতু খুবই গুরুত্বপূর্ণ। স্বাদি বলতে সু -প্রভৃতি ধাতু।
ক্রম সংখ্যা | ধাতু | অর্থ | বিভক্তিবিভাগ |
1. | আপ্ | পাওয়া | পরস্মৈপদী |
2. | শ্রু | শোনা | পরস্মৈপদী |
3. | শক্ | সমর্থ হওয়া | পরস্মৈপদী |
4. | সাধ্ | শেষ করা | পরস্মৈপদী |
5. | ক্ষি | ধ্বংস করা | পরস্মৈপদী |
6. | দু | ব্যথা দেওয়া | পরস্মৈপদী |
7. | ধু | কাঁপানো | উভয়পদী |
8. | বৃ | চয়ন করা | উভয়পদী |
9. | স্তু | ছড়িয়ে পড়া | উভয়পদী |
10. | চি | সংগ্রহ করা | উভয়পদী |
11. | সি | আবদ্ধ হওয়া | উভয়পদী |
তনাদিগণীয় ধাতু
সংস্কৃত ধাতুরূপ অধ্যায়ে তনাদিগণীয় ধাতু খুবই গুরুত্বপূর্ণ। তনাদি বলতে তন্ -প্রভৃতি ধাতু।
ক্রম সংখ্যা | ধাতু | অর্থ | বিভক্তিবিভাগ |
1. | কৃ | করা | উভয়পদী |
ক্র্যাদিগণীয় ধাতু
সংস্কৃত ধাতুরূপ অধ্যায়ে ক্র্যাদিগণীয় ধাতু খুবই গুরুত্বপূর্ণ। ক্র্যাদি বলতে ক্রী -প্রভৃতি ধাতু।
ক্রম সংখ্যা | ধাতু | অর্থ | বিভক্তিবিভাগ |
1. | অশ্ | খাওয়া | পরস্মৈপদী |
2. | বন্ধ্ | বন্ধন করা | পরস্মৈপদী |
3. | ক্লিশ্ | দুর্দশা | পরস্মৈপদী |
4. | গ্রন্থ্ | গ্রথিত কর | পরস্মৈপদী |
5. | মন্থ্ | মন্থন করা | পরস্মৈপদী |
6. | মুষ্ | চুরি করা | পরস্মৈপদী |
7. | জ্ঞা | জানা | উভয়পদী |
8. | ক্রী | ক্রয় করা | উভয়পদী |
9. | গ্রহ্ | গ্রহণ করা | উভয়পদী |
10. | প্রী | প্রীত হওয়া | উভয়পদী |
রুধাদিগণীয় ধাতু
সংস্কৃতে রুধাদিগণীয় ধাতু খুবই গুরুত্বপূর্ণ। রুধাদি বলতে রুধ্ -প্রভৃতি ধাতু।
ক্রম সংখ্যা | ধাতু | অর্থ | বিভক্তিবিভাগ |
1. | রুধ্ | ধরে রাখা | উভয়পদী |
2. | ভুজ্ | রক্ষা করা | পরস্মৈপদী |
3. | ভুজ্ | খাওয়া | আত্মনেপদী |
4. | ছিদ্ | ছেদন করা | উভয়পদী |
5. | যুজ্ | যোগ করা | উভয়পদী |
6. | বিদ্ | জানা | আত্মনেপদী |
7. | ভিদ্ | পৃথক করা | উভয়পদী |
8. | পিষ্ | আঘাত করা | পরস্মৈপদী |
9. | অঞ্জ্ | অভিষেক করা | পরস্মৈপদী |
10. | খিদ্ | ব্যথা অনুভব করা | আত্মনেপদী |
অদাদিগণীয় ধাতু
সংস্কৃতে অদাদিগণীয় ধাতু খুবই গুরুত্বপূর্ণ। অদাদি বলতে অদ্ প্রভৃতি ধাতু।
ক্রম সংখ্যা | ধাতু | অর্থ | বিভক্তিবিভাগ |
1. | অদ্ | খাওয়া | পরস্মৈপদী |
2. | যা | যাওয়া | পরস্মৈপদী |
3. | রুদ্ | রোদন করা | পরস্মৈপদী |
4. | জাগৃ | জেগে ওঠা | পরস্মৈপদী |
5. | শাস্ | নিয়ন্ত্রন করা | পরস্মৈপদী |
6. | ই | যাওয়া | পরস্মৈপদী |
7. | অস্ | হওয়া | পরস্মৈপদী |
8. | হন্ | হত্যা করা | পরস্মৈপদী |
9. | বিদ্ | জানা | পরস্মৈপদী |
10. | আস্ | বসা | আত্মনেপদী |
11. | শী | শয়ন করা | আত্মনেপদী |
12. | অধি-ই | অধ্যয়ন করা | আত্মনেপদী |
13. | ব্রূ | বলা | উভয়পদী |
14. | দুহ্ | দোহন করা | উভয়পদী |
হ্বাদিগণীয় ধাতু
সংস্কৃতে হ্বাদিগণীয় ধাতু খুবই গুরুত্বপূর্ণ। হ্বাদি বলতে হু -প্রভৃতি ধাতু।
ক্রম সংখ্যা | ধাতু | অর্থ | বিভক্তিবিভাগ |
1. | হু | উত্সর্গ করা | পরস্মৈপদী |
2. | হ্রী | লজ্জিত হওয়া | পরস্মৈপদী |
3. | ভী | ভয় পওয়া | পরস্মৈপদী |
4. | হা | যাওয়া | আত্মনেপদী |
5. | মা | পরিমাপ করা | আত্মনেপদী |
6. | দা | দেওয়া | উভয়পদী |
7. | ধা | ধারণ করা | উভয়পদী |
চুরাদিগণীয় ধাতু
সংস্কৃতে চুরাদিগণীয় ধাতু খুবই গুরুত্বপূর্ণ। চুরাদি বলতে চুর্ -প্রভৃতি ধাতু।
ক্রম সংখ্যা | ধাতু | অর্থ | বিভক্তিবিভাগ |
1. | চুর্ | চুরি করা | পরস্মৈপদী |
2. | অর্থ | চাওয়া | আত্মনেপদী |
3. | অর্জ | অর্জন করা | পরস্মৈপদী |
4. | পূজ্ | পূজা করা | পরস্মৈপদী |
5. | বঞ্চ্ | বঞ্চনা করা | আত্মনেপদী |
6. | ছদ্ | আচ্ছাদন কর | উভয়পদী |
ধাতুরূপ বিষয়ক জিজ্ঞাস্য
উত্তর- বিধিলিঙ্ ল-কার।
উত্তর- লট্ ল-কার।
উত্তর- লোট্ ল-কার।
ধন্যবাদ
আমাদের www.sanskritruprekha.com সাইট Visit করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। সংস্কৃতের আরো অনেক তথ্য পাওয়ার জন্য Home Page আসুন। Home Page পৌঁছানোর জন্য CLICK HERE👈
আমদের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে CLICK HERE 👈
ভ্বাদি, তুদাদি, দিবাদি, চুরাদি ইত্যাদি ধাতুর গণ কিভাবে ও কেন ভাগ করা হয়েছে জানতে চাই।
সংস্কৃতের অজস্র ধাতুগুলিকে দশটি শ্রেণীতে ভাগ করা হয়েছে। ওদের এক এক শ্রেণীর তালিকায় প্রথমে যে ধাতুটির নাম দেখা যায়, সেই ধাতুর নাম অনুসারেই উক্ত তালিকায় ধাতুগুলিকে এক একটি গণ হিসাবে চিহ্নিত করা হয়। যেমন- ভ্বাদি বলতে ভূ-প্রভৃতি ধাতু। অদাদি বলতে অদ্ প্রভৃতি ধাতু। আর সমস্ত ধাতুগুলিকে এইভাবে গণ বা শ্রেণীতে বিভক্ত না করলে, তাদের সঠিক প্রয়োগ করা বা মনে রাখা সম্ভব নয়।