সংস্কৃত সন্ প্রত্যয়

সংস্কৃত ভাষা অধ্যয়ন ও শিক্ষা তথা অনুবাদ শিক্ষার জন্য সংস্কৃত সন্ প্রত্যয়ের জ্ঞান থাকা বাঞ্ছনীয়। এখানে আমরা সংস্কৃত সন্ প্রত্যয় নিয়ে আলোচনা করবো। সংস্কৃত সন্ প্রত্যয় নিয়ে উপস্থাপন। এই প্রত্যয় সম্পর্কে সম্যক ধারণা না থাকলে সংস্কৃতে অনুবাদ করা সম্ভব নয়। সংস্কৃত অনুবাদ শিক্ষার জন্য সংস্কৃত সন্ প্রত্যয় জানা আবশ্যক। সপ্তম, অষ্টম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের এক অতীব গুরুত্বপূর্ণ অধ্যায়। এছাড়াও স্নাতক ও স্নাতকোত্তর , WBSSC(SLST) পরীক্ষার্থীদের সংস্কৃত সন্ প্রত্যয় কন্ঠস্থ করতে হবে।

সনন্ত ধাতু কাকে বলে

সন্ +অন্ত = সনন্ত অর্থাৎ সন্ অন্তে বা শেষে যার তাকে বলে সনন্ত। যে ধাতুর শেষে সন্ প্রত্যয় আছে তাকে সনন্ত ধাতু বলে। সংস্কৃত সন্ প্রত্যয়

সনন্ত ধাতু গঠনের নিয়ম

(1) ধাতোঃ কর্মণঃ সমানকর্তৃকাদিচ্ছায়াং বা অর্থাৎ ইচ্ছা অর্থে ধাতুর পরে সন্ প্রত্যয় যোগ করা হয়। সন্ এর স থাকে। সন্ প্রত্যয়ান্ত ধাতু পূর্ব ধাতু হতে স্বতন্ত্র। এই জন্য এর রূপ পূর্বধাতুর রূপের মতো নয়। সন্ প্রত্যয়ান্ত ধাতুর রূপ ভ্বাদিগণীয় ধাতুর মতো। যথা —

  • পঠিতুম ইচ্ছতি ( পঠ্+ সন্ + লট্‌ তি ) = পিপঠিষতি।
  • পাতুমিচ্ছতি ( পা + সন্ +লট্‌ তি ) = পিপাসতি।

2) অচেতনস্য ইচ্ছায়া অসম্ভবেঽপি উপচারাৎ সন্ অর্থাৎ যদিও অচেতন পদার্থের ইচ্ছা সম্ভব নয়, তবুও যদি অচেতন পদার্থের ইচ্ছা কল্পনা করা হয়, তাহলে ধাতুর পরে সন্ প্রত্যয় যোগ করা হয়। যথা —

  • নদীকূলং পতিতুমিচ্ছতি = নদীকূলং পিপতিষতি। নদীকূলে যেন নিজেই পড়ে যেতে চাইছে।

3) আশঙ্কায়াং সন্ বক্তব্যঃ অর্থাৎ প্রকৃতপক্ষে ইচ্ছা আছে কিনা না জানা গেলেও যদি ঐরূপ আশঙ্কা অর্থাৎ সম্ভাবনা থাকে, তা হলেও ধাতুর উত্তর সন্ হয়। যথা —

  • বৃদ্ধঃ মুমূৰ্ষতি। এখানে বৃদ্ধ মরতে ইচ্ছা করছেন, এটা তো জানা যায় না। তাই মরণোন্মুখ হচ্ছে, মরার আশঙ্কা দেখা দিচ্ছে, এই অর্থে সন্-প্রত্যয় হয়েছে।

4) পূর্ববৎ সনঃ অর্থাৎ যে ধাতু যে পদী সনন্ত ধাতু সেই পদীই হয়। যেমন, গম্ ধাতু পরস্মৈপদী, এজন্য জিগমিষ্ ধাতুও পরস্মৈপদী। গন্তুম্ ইচ্ছতি = জিগমিষতি।

5) জ্ঞা-শ্রু-স্মৃ-দৃশাং সনঃ অর্থাৎ জ্ঞা, শ্রু, স্মৃ ও দৃশ্ ধাতু সনন্ত হলে আত্মনেপদী হয়। যদিও জ্ঞা ও শ্রু ধাতু উভয়পদী এবং স্মৃ ও দৃশ্ ধাতু পরস্মৈপদী। লট্ প্রথম পুরুষ একবচনের রূপগুলি হয় যথাক্রমে—

  • জ্ঞাতুম্ ইচ্ছতি = জিজ্ঞাসতে (জ্ঞা + সন্ + লট্ তে)
  • শ্রোতুম্ ইচ্ছতি = শুশ্রূষতে (শ্রু + সন্ + লট্ তে)
  • স্মর্তুম্ ইচ্ছতি = সুস্মূর্ষতে (স্মৃ + সন্ + লট্ তে)
  • দ্রষ্টুম্ ইচ্ছতি = দিদৃক্ষতে (দৃশ্ + সন্ + লট্ তে)

6) গুপ-তিজ-কিদ্ভ্যঃ সন্ অর্থাৎ গুপ্, তিজ্, ও কিৎ ধাতুর উত্তর স্বার্থে অর্থাৎ নিজ অর্থে সন্ প্রত্যয় হয়। যথা —

  • সাধুঃ অর্ধমং জুগুপ্সতে (নিন্দার্থে )
  • মুনিঃ অপরাধং তিতিক্ষতে (সহ্য বা ক্ষমার্থে )
  • বৈদ্যঃ আতুরং চিকিৎসতে (চিকিৎসার্থে)

7) মান্-বধ-দান্-শান্ভ্যো দীর্ঘশ্চাভ্যসস্য অর্থাৎ মান্, বধ, দান্ ও শান্ ধাতুর উত্তর নিত্য স্বার্থে সন্ হয় এবং দ্বিরুক্তের পূর্বভাগের স্বর দীর্ঘ হয়। যথা — শিষ্যঃ শাস্ত্রং মীমাংসতে। মুনিঃ দীদাংসতি। সাধুঃ ব্যাধং বীভৎসাতে। ভটঃ খড়্গং শীশাংসাতি।

অনুরূপ পাঠ

একইধরণের বিষয় জানতে নিম্নের LINK এ CLICK করুন ।

সন্ প্রত্যয় সম্পর্কে জিজ্ঞাস্য

1) কোন্ অর্থে ধাতুর সঙ্গে সন্ প্রত্যয় হয়?

ইচ্ছা অর্থে।

2) সনন্ত ধাতু কোন্ পদী হয়?

যে ধাতু যে পদী, সে ধাতু সে পদীই হয়।

3) জ্ঞা ধাতুর সঙ্গে সন্ প্রত্যয় করলে কোন্ পদী হয়?

আত্মনেপদী।
ধন্যবাদ

আমাদের www.sanskritruprekha.com সাইট Visit করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। সংস্কৃতের আরো অনেক তথ্য পাওয়ার জন্য Home Page আসুন। Home Page পৌঁছানোর জন্য CLICK HERE👈

আমদের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে CLICK HERE 👈

Leave a Comment