এই অধ্যায়ের আলোচ্য বিষয় মুদ্রারাক্ষসম্ । মুদ্রারাক্ষস বিষয়ে সংক্ষিপ্ত টীকা লেখো বা বিশাখদত্তের মুদ্রারাক্ষসের মূল্যায়ণ কর , নিয়ে আলোচনা করা হয়েছে। রাজনীতির জটিলতাকে অবলম্বন করে রচিত মুদ্রারাক্ষস সংস্কৃত সাহিত্যে এক অমূল্য সম্পদ। এখানে আমরা মুদ্রারাক্ষসম্ টিকা নিয়ে আলোচনা করব। WBCHSE এর উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের এক গুরুত্বপূর্ণ বিষয়। এছাড়াও স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্যও মৃচ্ছকটিকম্ সম্পর্কে নিখুতভাবে জানা দরকার। WBSSC এর SLST ক্ষেত্রে এই আলোচ্য বিষয় অতীব জরুরী।
আমরা যাকে সাহিত্য বলি, সংস্কৃত অলংকার শাস্ত্রে তাই কাব্য নামে চিহ্নিত। রসাত্মক বাক্যে গুণ, অলংকারের মন্ডন ছাড়িয়ে কাব্যের অন্তর্গঢ় রসরূপ সহৃদয় পাঠকের মন আপ্লুত করে।সংস্কৃত সাহিত্যে ‘কাব্যং দ্বিবিধং দৃশ্যং শ্রব্যং চ’ অর্থাৎ কাব্য দুই প্রকার দৃশ্যকাব্য ও শ্রব্যকাব্য। দৃশ্যকাব্যের আধুনিক প্রতিশব্দ নাটক। মঞ্চে অভিনয় দর্শনের মাধ্যমে দৃশ্যকাব্য উপস্থাপিত হয়। এই দৃশ্যকাব্যের অপর নাম রূপক; কারণ এতে পাত্র-পাত্রীর উপর, নাটকীয় চরিত্রের রূপ আরোপ করা হয়। রাজনীতির জটিলতাকে অবলম্বন করে রচিত মুদ্রারাক্ষসম্ সংস্কৃত সাহিত্যে এক অমূল্য সম্পদ।
মুদ্রারাক্ষসম্ (টিকা)
নাট্যগ্রন্থ | মুদ্রারাক্ষসম্ |
রচয়িতা | বিশাখদত্ত |
শ্রেণি | নাটক |
অঙ্ক | 7 |
নায়ক | চন্দ্রগুপ্ত, কারো মতে চাণক্য |
মুখ্যরস | বীর |
মুদ্রারাক্ষস বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা
ভূমিকা – সংস্কৃত সাহিত্যে অনন্যসাধারণ ও অন্যতম শ্রেষ্ঠ নাটক হল মুদ্রারাক্ষস। এমনভাবে রাজনীতির জটিলতাকে নিয়ে সংস্কৃত ভাষায় কখনো কোন সাহিত্য রচিত হয়নি। গতানুগতিক প্রণয়কাহিনি এখানে অনুপস্থিত। এদিক দিয়ে সংস্কৃত সাহিত্যের ইতিহাসে মুদ্রারাক্ষসের স্থান এক এবং অনন্য।
কবি পরিচিতি
নাট্যকার বিশাখদত্ত বা বিশাখদেব একজন রাজনীতিজ্ঞ রাজবংশীয়। তিনি একটি সামস্তরাজ্যের অধীশ্বর ছিলেন। পিতা ভাস্করদত্ত বা পৃথু নামে খ্যাত ছিলেন। নাট্যকার বৈদিক ধর্মাবলম্বী হলেও সকল ধর্মের প্রতি উদারতা দেখিয়েছেন। কেউ কেউ মনে করেন বিশাখদত্ত দ্বিতীয় চন্দ্রগুপ্তের সমসাময়িক এবং তাঁর জীবৎকাল চতুর্থ-পঞ্চম শতকের মধ্যবর্তী।
নাট্যকার | বিশাখদত্ত |
পিতা | ভাস্করদত্ত |
পিতামহ | বটেশ্বরদত্ত |
সময়কাল | খ্রিস্টীয় চতুর্থ-পঞ্চম শতকের মধ্যবর্তী |
নাট্যকীর্তি | মুদ্রারাক্ষসম্ |
নামকরণ
মুদ্রার সাহায্যে পরাজিত বা বিপক্ষ থেকে স্বপক্ষে আনীত রাক্ষস এই নাটকের মূল বিষয় বলেই নাটকটির নামকরণ মুদ্রারাক্ষস হয়েছে। মুদ্রয়া গৃহীতঃ রাক্ষসঃ – মুদ্রারাক্ষসঃ। এর সাথে নাটকম্ পদের অভিন্নভাবে অন্বয়ে মুদ্রারাক্ষসম্ পদটি সিদ্ধ হয়। তাহলে, মুদ্রারাক্ষসম্ নামের মধ্যে নাটকের একটি গুরুত্বপূর্ণ কৌশলের প্রতি ইঙ্গিত আছে। সেইজন্য নামটি সংগত ও সার্থক।
বিষয়বস্তু
নন্দবংশের বিশ্বস্ত মন্ত্রী রাক্ষসকে চাণক্য বশীভূত করে চন্দ্রগুপ্তের কাজে লাগাতে চান। রাক্ষস সপুত্রস্ত্রীকে বন্ধু চন্দনদাসের গৃহে রেখে এসেছেন এই খবর গুপ্তচরের মাধ্যমে চাণক্য জানতে পারেন এবং রাক্ষসের নামাঙ্কিত আংটি চাণক্যের হস্তগত হয়। একসময় চন্দ্রগুপ্ত ও চাণক্যের মধ্যে কপট বিরোধের সংবাদ রটিত হলে রাক্ষস মলয়কেতুকে চন্দ্রগুপ্তের বিরুদ্ধে যুদ্ধ করতে বলেন । এই অবসরে রাক্ষসের নাম মুদ্রাংকিত দলিল মলয়কেতুর হাতে পড়ে এবং মলয়কেতু রাক্ষসকে বিশ্বাসঘাতক মনে করে ত্যাগ করেন । অন্যদিকে, চন্দনদাসকে শূলে চড়ানো হবে – চাণক্য প্রচারিত ঘোষণা শুনে রাক্ষস আত্মসমর্পণ করেন । তখন চাণকা সেই – রাজনীতিবিদ রাক্ষসকে চন্দ্রগুপ্তের মন্ত্রীপদে নিয়োগ করেন ।
বৈশিষ্ট্য ও রচনাশৈলী
সংস্কৃত সাহিত্যে বীররসপ্রধান স্ত্রীভূমিকাবর্জিত একমাত্র ঐতিহাসিক নাটক মুদ্রারাক্ষস। এতে প্রেমের কোনো স্থান নেই। নাট্যকারের রচনাশৈলী বেশ বলিষ্ঠ। তাঁর ভাষা সংহত, প্রাঞ্জল ও তেজস্বী। অপ্রয়োজনীয় অলংকার তিনি বর্জন করেছেন।
চাণক্য এবং রাক্ষস—এই পরস্পর প্রতিদ্বন্দ্বী চরিত্রদ্বয়ের রাজনৈতিক কূটকৌশল প্রয়োগের প্রতিযোগিতা ও ঘটনার ঘাত-প্রতিঘাত নাটকটিকে আকর্ষণীয় করে তুলেছে। আর মুদ্রারাক্ষসের নায়ক চন্দ্রগুপ্ত ধীরোদাত্ত নায়ক, আপন গুরুর কর্মকুশলতা, কূটনীতি পটুতার প্রতি তিনি অন্ধবিশ্বাসী। ইনি বীর যোদ্ধা, অনুভবী শাসক এবং সব কাজে সিদ্ধহস্ত পুরুষ। এই নাটকে কূটনীতির সুক্ষ্মাতিসূক্ষ্ম প্রয়োগ নাট্যকারের নৈপুণ্যে ঘটনাপ্রবাহের জটিলতা সৃষ্টি করেনি।
মূল্যায়ন
পরিশেষে বলা যায়, ভাব ও ভাষার সমন্বয়, রচনাশৈলী, কাহিনিবিন্যাস, সংলাপ, পরিকল্পনা ও পরিবেশনা, কবিত্ব, চরিত্রচিত্রণ, প্রকৃতির বর্ণনা প্রভৃতির নিরীক্ষণে আমরা নিঃসন্দেহে বলতে পারি যে, মুদ্রারাক্ষস নাটকটি বিশাখদত্তের শ্রেষ্ঠ কীর্তি।
অনুরূপ পাঠ
মুদ্রারাক্ষসম্ নাটক এর মত একইধরণের বিষয় জানতে নিম্নের LINK এ CLICK করুন ।
- প্রতিজ্ঞাযৌগন্ধরায়ণ 👈
- স্বপ্নবাসবদত্তা 👈
- দূতবাক্য 👈
- অবিমারক 👈
- পঞ্চরাত্র 👈
- হর্ষচরিত 👈
- গীতগোবিন্দম্ 👈
- মেঘদূত 👈
- বিক্রমোর্বশীয়ম্ 👈
- মালবিকাগ্নিমিত্রম্ 👈
- অভিজ্ঞানশকুন্তলম্ 👈
- মৃচ্ছকটিক 👈
- মুদ্রারাক্ষস 👈
- পঞ্চতন্ত্র 👈
- হিতোপদেশ 👈
- হর্ষচরিত 👈
- কাদম্বরী 👈
মুদ্রারাক্ষসম্ থেকে জিজ্ঞাস্য
সাতটি।
চন্দ্রগুপ্ত, কারো মতে চাণক্য।
মুদ্রারাক্ষসম্।
ধন্যবাদ
আমাদের www.sanskritruprekha.com সাইট Visit করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। সংস্কৃতের আরো অনেক তথ্য পাওয়ার জন্য Home Page আসুন। Home Page পৌঁছানোর জন্য CLICK HERE👈
আমদের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে CLICK HERE👈
ভাস সমস্যা কী? এর উত্তর জানতে Link এ click করুন।
নাট্যকার হিসাবে কালিদাসের স্থান নির্ণয় কর
রঘুবংশম্ টীকা