শুধু নাট্যসাহিত্যেই নয়, সমগ্র সংস্কৃত সাহিত্যেই মৃচ্ছকটিক এক বিস্ময়কর সৃষ্টি। এখানে আমরা মৃচ্ছকটিকম্ টিকা নিয়ে আলোচনা করব। WBCHSE এর উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের এক গুরুত্বপূর্ণ বিষয়। এছাড়াও স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্যও মৃচ্ছকটিকম্ সম্পর্কে নিখুতভাবে জানা দরকার। WBSSC এর SLST ক্ষেত্রে এই আলোচ্য বিষয় অতীব জরুরী।
আমরা যাকে সাহিত্য বলি, সংস্কৃত অলংকার শাস্ত্রে তাই কাব্য নামে চিহ্নিত। রসাত্মক বাক্যে গুণ, অলংকারের মন্ডন ছাড়িয়ে কাব্যের অন্তর্গঢ় রসরূপ সহৃদয় পাঠকের মন আপ্লুত করে।সংস্কৃত সাহিত্যে ‘কাব্যং দ্বিবিধং দৃশ্যং শ্রব্যং চ’ অর্থাৎ কাব্য দুই প্রকার দৃশ্যকাব্য ও শ্রব্যকাব্য। দৃশ্যকাব্যের আধুনিক প্রতিশব্দ নাটক। মঞ্চে অভিনয় দর্শনের মাধ্যমে দৃশ্যকাব্য উপস্থাপিত হয়। এই দৃশ্যকাব্যের অপর নাম রূপক; কারণ এতে পাত্র-পাত্রীর উপর, নাটকীয় চরিত্রের রূপ আরোপ করা হয়। সংস্কৃত সাহিত্যের ইতিহাসে মহাকবি কালিদাসের মৃচ্ছকটিকম্ দৃশ্যকাব্যের শ্রেষ্ঠ নিদর্শন।
নাট্যগ্রন্থ | মৃচ্ছকটিকম্ |
রচয়িতা | শূদ্রক |
শ্রেণি | প্রকরণ |
অঙ্ক | 10 |
নায়ক | চারুদত্ত |
নায়িকা | বসন্তসেনা |
বিদূষক | মৈত্রেয় |
রস | শৃঙ্গার |
মৃচ্ছকটিকম্ (টীকা)
মৃচ্ছকটিকম্ নাটক নিয়ে সংক্ষিপ্ত আলোচনা। সংস্কৃত সাহিত্যের ইতিহাসে মহাকবি কালিদাসের মৃচ্ছকটিকম্ দৃশ্যকাব্যের শ্রেষ্ঠ নিদর্শন।
ভূমিকা
সংস্কৃত সাহিত্যে অনন্যসাধারণ ও অন্যতম শ্রেষ্ঠ নাটক হল মৃচ্ছকটিক। এমনভাবে সাধারণ মানুষকে নিয়ে সংস্কৃত ভাষায় কখনো কোন সাহিত্য রচিত হয়নি। এদিক দিয়ে সংস্কৃত সাহিত্যের ইতিহাসে মৃচ্ছকটিকের স্থান এক এবং অনন্য।
কবি পরিচিতি
নাটকের প্রস্তাবনায় শূদ্রক নিজ পরিচয় দিয়েছেন। তিনি ছিলেন অশ্মক দেশীয় ব্রাহ্মণ, বহুশাস্ত্রে পন্ডিত, সুদেহী মহাপ্রাণ প্রখ্যাত লেখক। কালিদাসোত্তর যুগের নাট্যকার হিসেবে আমরা শূদ্রকে স্বীকার করলেও তার আবির্ভাব কাল নিয়ে পন্ডিত মহলে মতভেদ আছে। জ্যাকোবি শূদ্রককে খ্রিস্টীয় চতুর্থ শতকের পরবর্তী বলেছেন। ম্যাকডোনালের মতে তিনি খ্রিস্টীয় ষষ্ঠ শতকের কবি।
নাট্যকার | শূদ্রক |
অধিবাসী | অশ্মকদেশ |
জাতি | ব্রাহ্মণ |
সময়কাল | খ্রিস্টীয় ষষ্ঠ শতক |
নাট্যকীর্তি | মৃচ্ছকটিকম্ |
নামকরণ
মৃচ্ছকটিকম্ বা মৃচ্ছকটিকা নামটি ব্যঞ্জনাধর্মী ও তাৎপর্যপূর্ণ। মৃৎ মানে মাটি, আর শকটিকা মানে ছোটো গাড়ি। তাহলে মৃচ্ছকটিকা নামের অর্থ হল – মাটির তৈরী ছোটো গাড়ি। ক্লীবলিঙ্গের একবচন হওয়াতে মৃচ্ছকটিকম্ হয়েছে। দরিদ্র চারুদত্ত পুত্রের মাটির গাড়িকে সোনার গাড়িতে পরিণত করার পরিকল্পনা অর্থাৎ সমাজে দরিদ্রের মর্যাদা এবং দারিদ্র্যমোচন দুই বিষয়ে ইঙ্গিত দেওয়ার মধ্য দিয়ে নামকরণটি সম্পূর্ণ যুক্তিযুক্ত হয়েছে।
বিষয়বস্তু
উজ্জয়িনীর বারবনিতা বসন্তসেনা চারুদত্তের প্রতি আকৃষ্ট। অন্যদিকে রাজশ্যালক লম্পট, দুষ্ট চরিত্রের শকার বসন্তসেনার প্রতি প্রণয়প্রার্থী। বসন্তসেনা অবশ্য শকারকে আদৌ পছন্দ করেন না। বসন্তসেনাকে না পেয়ে ক্রুদ্ধ, ক্ষুব্ধ শকার ক্ষিপ্ত হয়ে তার গলা টিপে ধরলে বসন্তসেনা মূর্ছিত হয়ে পড়েন। শকার তাকে মৃত ভেবে প্রতিহিংসা চরিতার্থ করতে চারুদত্তকে মিথ্যাভাবে হত্যায় অভিযুক্ত করে রাজার সাহায্যে অন্যায়ভাবে তাকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করায়। এদিকে বসন্তসেনার জ্ঞান ফিরলে চারুদত্তকে বাঁচাতে তিনি বধ্যভূমিতে যান। অন্যদিকে আর্যক উজ্জয়িনী অধিকার করে অত্যাচারী রাজা পালককে সিংহাসনচ্যুত করেন। আর্যকের একসময়ে উপকারী চারুদত্ত রাজ্যখণ্ড ও প্রধানমন্ত্রিত্ব পেয়ে বসন্তসেনাকে বধুর মর্যাদা দিয়ে ঘরে নিয়ে আসেন।
মূল্যায়ণ
শূদ্রকের রচনাশৈলী খুবই সরল। দীর্ঘ ছন্দের প্রয়োগ খুবই কম। শৃঙ্গার রসের বিভিন্ন সামগ্রীর দ্বারা নাটকটি পরিপুষ্ট, বর্ষার বিশদ ও অতি সুন্দর বর্ণনা, নানা প্রকারের সৃক্তি আমরা এই নাটকে দেখতে পাই। নাটকটি প্রাচ্য ও পাশ্চাত্য জগতে খুবই সমাদৃত হয়েছে। কারণ এর নামকরণ, বাস্তবতা, অতিলৌকিকতার অনুপস্থিতি, বৃহৎ সামাজিক ও রাষ্ট্রিক পরিসর, ঘটনার দ্রুতগতি ও চরিত্রচিত্রণের বৈশিষ্ট্য। পরিশেষে বলা যায়, কাহিনি ও চরিত্র, কোনোদিক থেকেই নাটকটিকে গতানুগতিক আখ্যা দেওয়া যায় না। তাই মৃচ্ছকটিক সম্বন্ধে বলা হয়েছে – “…. It is the most Shakespearean of all sanskrit plays.”
অনুরূপ পাঠ
মৃচ্ছকটিকম্ নাটক এর মত একইধরণের বিষয় জানতে নিম্নের LINK এ CLICK করুন ।
- প্রতিজ্ঞাযৌগন্ধরায়ণ 👈
- স্বপ্নবাসবদত্তা 👈
- দূতবাক্য 👈
- অবিমারক 👈
- পঞ্চরাত্র 👈
- হর্ষচরিত 👈
- গীতগোবিন্দম্ 👈
- মেঘদূত 👈
- বিক্রমোর্বশীয়ম্ 👈
- মালবিকাগ্নিমিত্রম্ 👈
- অভিজ্ঞানশকুন্তলম্ 👈
- মৃচ্ছকটিক 👈
- মুদ্রারাক্ষস 👈
- পঞ্চতন্ত্র 👈
- হিতোপদেশ 👈
- হর্ষচরিত 👈
- কাদম্বরী 👈
মৃচ্ছকটিক থেকে জিজ্ঞাস্য
প্রকরণ।
চারুদত্ত।
মাটির তৈরী ছোটো গাড়ি।
অশ্মক দেশীয় ব্রাহ্মণ।
ভাস সমস্যা কী? এর উত্তর জানতে Link এ click করুন।
নাট্যকার হিসাবে কালিদাসের স্থান নির্ণয় কর