সংস্কৃত বাচ্য পরিবর্তন

সংস্কৃত বাচ্য পরিবর্তন বিষয়ক আলোচনা। এটি একটি অতীব প্রয়োজনীয় অধ্যায়। ভাষা শিক্ষার জন্য বাচ্য পরিবর্তন জানা জরুরী। বাচ্য পরিবর্তন সম্পর্কে সম্যক ধারণা না থাকলে সংস্কৃতে অনুবাদ করা সম্ভব নয়। সংস্কৃত অনুবাদ শিক্ষার জন্য বাচ্য পরিবর্তন জানা আবশ্যক। একাদশ, দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের এক অতীব গুরুত্বপূর্ণ অধ্যায়। এছাড়াও স্নাতক ও স্নাতকোত্তর , WBSSC(SLST) পরীক্ষার্থীদের এই বাচ্য পরিবর্তন কন্ঠস্থ করতে হবে।

বাচ্য পরিবর্তন ইংরেজী ভাষার ন্যায় সংস্কৃত ভাষাতেও এক গুরুপূর্ণ অধ্যায়। এখানে সংস্কৃত বাচ্য পরিবর্তন নিয়ে আলোচনা করবো। আমরা জানব সংস্কৃত ভাষায় বাচ্য পরিবর্তনের নিয়ম অর্থাৎ কিভাবে নির্ভুল বাচ্য পরিবর্তন করা যায়। এই অধ্যায় সম্পর্কে সুষ্ঠু ধারণা থাকলে যেকোনো প্রতিযোগিতামূলক পরীক্ষায় সহজেই সমাধান করা সম্ভব।

বাচ্য পরিবর্তন কাকে বলে

অর্থের বিশেষ পরিবর্তন না করে একবাচ্যের বাক্যকে আর এক বাচ্যে রূপান্তরিত করা যায়। এইভাবে রূপান্তর করাকে বাচ্যপরিবর্তন বলে।

বাচ্যপরিবর্তনের নিয়ম

(1) কর্তৃবাচ্যের যদি কর্ম থাকে তবেই তাকে কর্মবাচ্যে পরিবর্তন করা যায়। নচেৎ ভাববাচ্যে পরিবর্তন করা হয়।
কর্মবাচ্য ও ভাববাচ্যের বাক্যকে বাচ্য পরিবর্তনের সময় কর্তৃবাচ্যে আনয়ন করতে হয়। কর্তা, কর্তার বিশেষণ, কর্ম, কর্মের বিশেষণ এবং ক্রিয়া ব্যতীত অন্য সকল পদ বা বাচ্য পরিবর্তনে অপরিবর্তিত থাকে।

2) কর্তৃবাচ্যের বাক্যকে কর্মবাচ্যে পরিবর্তন করতে হলে—

  • প্রথমতঃ কর্তা ও কর্তার বিশেষণের প্রথমা বিভক্তিকে তৃতীয়া বিভক্তি করতে হবে।
  • দ্বিতীয়তঃ কর্ম ও কর্মের বিশেষণের দ্বীতীয়া বিভক্তিকে প্রথমা বিভক্তি করতে হবে।
  • তৃতীয়তঃ কর্তৃবাচ্যের ক্রিয়াকে আত্মনেপদ করতে হবে। লট্, লোট্ প্রভৃতি চার বিভক্তিতে যক্ যোগ করে কর্মের পুরুষ ও বচন অনুসারে ক্রিয়াতে সেই পুরুষ ও সেই বচনের বিভক্তি যুক্ত করতে হয়। যথা—
বিভক্তিকর্তৃবাচ্যকর্মবাচ্য
লট্যদুঃ পুস্তকানি পঠতিযদুনা পুস্তকানি পঠ্যন্তে
লট্মুনিঃ শিষ্যান্ পৃচ্ছতিমুনিনা শিষ্যাঃ পৃচ্ছ্যন্তে
লট্শিশুঃ চন্দ্ৰং পশ্যতিশিশুনা চন্দ্রঃ দৃশ্যতে
লট্স শত্রুং জয়তিতেন শত্রুঃ জীয়তে
লট্স বালকৌ ব্রবীতিতেন বালকৌ উচ্যেতে
লট্বয়ং নগরং গচ্ছামঃঅস্মাভিঃ নগরং গম্যতে
লট্অহং রামায়ণং পঠামিময়া রামায়ণং পঠ্যতে
লট্ত্বং মাং বদসিত্বয়া অহম্ উদ্যে
লোট্বালকঃ চন্দ্রং পশ্যতুবালকেন চন্দ্রঃ দৃশ্যতাম্
লোট্ত্বং চন্দ্ৰং পশ্যত্বয়া চন্দ্ৰঃ দৃশ্যতাম্
লোট্শিষ্যঃ বেদান্ পঠতুশিষ্যেণ বেদাঃ পঠ্যন্তাম্
লঙ্দশাননঃ অহরৎ সীতাম্দশাননেন অহ্রিয়ত সীতা
লঙ্অহং কার্য অকরবম্ময়া কাৰ্যম্ অক্রিয়ত
বিধিলিঙ্ব্রাহ্মণঃ বেদং পঠেৎব্রাহ্মণেন বেদঃ পঠ্যেত
বিধিলিঙ্সর্বে সত্যং বদেয়ুঃসর্বৈঃ সত্যম্ উদ্যেত
বিধিলিঙ্গুরুঃ অস্মান্ উপদিশেৎগুরুণা বয়ম্ উপদিশ্যেমহি

3) কর্তৃবাচ্য থেকে ভাববাচ্য করতে হলে কর্তার প্রথমার স্থলে তৃতীয়া এবং ক্রিয়ার কর্মবাচ্যের মতো যক্ যোগ করে সর্বদা আত্মনেপদের প্রথম পুরুষের একবচনের রূপ করতে হবে। যথা—

কর্তৃবাচ্যভাববাচ্য
বয়ং হসামঃঅস্মাভিঃ হস্যতে
স গৃহে তিষ্ঠতুতেন গৃহে স্থীয়তাম্

4) দ্বিকর্মক ধাতুর বাচ্য পরিবর্তন

গৌণে কর্মণি দুহ্যাদেঃ প্রধানে নী হৃ কৃষ্-বহাম্ ।
বিভক্তিঃ প্রথমা জ্ঞেয়া দ্বিতীয়া স্যাত্তদন্যতঃ ।

দুহ্, যাচ্ পচ্, দন্ড, রুধ্, প্রচ্ছ্, চি, ব্রূ , শাস্, জি, মন্থ্ ও মুষ্ দ্বিকর্মক ধাতুর কর্মবাচ্য করতে হলে দুহাদি ১২টি ধাতুর গৌণকর্মে (Direct object) প্রথমা হয়, এবং নী, হৃ, কৃষ্, বহ্—এই চারিটি ধাতুর প্রধান কর্মে (Indirect object) প্রথমা হয় প্রধানে নীহৃকৃষ্ণহাম্। অন্য কর্মটি পূর্বের মতই (Retained object) থেকে যায়। যথা—

ধাতুকর্তৃবাচ্যকর্মবাচ্য
দুহ্গোপঃ গাং দুগ্ধং দোগ্ধিগোপেন গৌঃ দুগ্ধং দুহ্যতে
যাচ্ভিক্ষুকঃ ধনিনং ধনং যাচতেভিক্ষুকেণ ধনী ধনম্ যাচ্যতে
পচ্বিপ্রঃ তণ্ডুলান্ ওদনং পচতিবিপ্রেণ তণ্ডুলাঃ ওদনং পচ্যন্তে
প্রচ্ছ্স মাং কুশলমপৃচ্ছৎতেন অহং কুশলম্ অপৃচ্ছে
চিবালিকা বৃক্ষং পুষ্পং চিকায়বালিকয়া বৃক্ষঃ পুষ্পানি চিক্যে
নীভৃত্যঃ বালকম্ গ্রাম নয়তিভৃত্যেন বালকঃ গ্রামম্ নীয়তে
বহ্অশ্বঃ ভারম্ গৃহম্ বহতিঅশ্বেন ভারঃ গৃহম্ উহ্যতে

5) ণিজন্ত ক্রিয়ার বাচ্যপরিবর্তন

বুদ্ধিভক্ষার্থয়োঃ শব্দ-কর্মণাং চ নিজেচ্ছয়া।
প্রযোজ্যকর্মণ্যন্যেষাং ণ্যন্তানাং লাদয়ো মতাঃ ।।

ণিজন্ত বোধার্থ, ভক্ষণার্থ ও শব্দকর্মক ধাতু দ্বিকর্মক হয়। এই সকল দ্বিকর্মক ধাতুর বাচ্যান্তরে নিজের ইচ্ছা অনুসারে একটি কর্ম উক্ত হয় এবং অপরটি দ্বিতীয়ান্তই থাকে এবং উক্তকর্মের অনুসারে ক্রিয়া হয়। যথা—

ধাতুকর্তৃবাচ্যকর্মবাচ্য
বোধার্থগুরুঃ শিষ্যং ধর্মং বোধয়তিগুরুণা শিষ্যঃ ধর্মং বোধ্যতে
গুরুণা শিষং ধর্মঃ বোধ্যতে
ভক্ষণার্থস ব্রাহ্মণম্ ওদনং ভোজয়তিতেন ব্রাহ্মণঃ ওদনং ভোজ্যতে
তেন ব্রাহ্মণম্ ওদনঃ ভোজ্যতে

6) ক্ত ও ক্তবতু প্রত্যয়ের বাচ্যপরিবর্তন

কর্তৃবাচ্যে ক্ত ও ক্তবতু প্রত্যয় যুক্ত ক্রিয়াপদ থাকলে কর্মবাচ্যে প্রয়োগ করার সময় ধাতুটি ক্ত প্রত্যয় যুক্ত করে কর্মের বিশেষণরূপে প্রয়োগ করা হবে। ভাববাচ্যে ক্ত প্রত্যয় প্রয়োগ করে সর্বদা ক্লীবলিঙ্গের একবচনে ব্যবহার হবে। যথা—

কর্তৃবাচ্যকর্মবাচ্য
স বেদান্ পঠিতবান্তেন বেদাঃ পঠিতাঃ
ত্বং ফলানি ভুক্তবান্ত্বয়া ফলানি ভুক্তানি
বয়ং নদীং দৃষ্টবন্তঃঅস্মাভিঃ নদী দৃষ্টা
কর্তৃবাচ্যভাববাচ্য
অথ তে প্রস্থিতাঃঅথ তৈঃ প্রস্থিতম্

7) কৃত্য প্রত্যয়ের বাচ্যপরিবর্তন

তব্য, অনীয় প্রভৃতি কৃত্য প্রত্যয়ান্ত ক্রিয়াকে কর্তৃবাচ্যে পরিবর্তন করতে হলে , কৃত্য প্রত্যয়ের স্থলে ঐ ধাতুর উত্তর বিধিলিঙ্ বা লৃট্ লকার হয়। যথা—

কর্মবাচ্যকতৃবাচ্য
বালিকয়া ঈশ্বরঃ পূজনীয়ঃবালিকা ঈশ্বরঃ পূজয়িষ্যতি / পূজয়েৎ
ময়া ইদং কর্তব্যম্অহম্ ইদং করিষ্যামি / কুর্যাম্
ত্বয়া দরিদ্রায় ধনং দেয়ম্ত্বং দরিদ্রায় ধনং দদ্যাঃ / দাস্যসি

বাচ্য পরিবর্তন থেকে জিজ্ঞাস্য(FAQ)

1) কর্তৃবাচ্যকে কর্মবাচ্যে পরিবর্তন করলে কর্তৃপদে কোন্ বিভক্তি হয়?

তৃতীয়া।

2) কর্তৃবাচ্যে ক্ত ও ক্তবতু প্রত্যয় যুক্ত ক্রিয়াপদ কর্মবাচ্যে পরিবর্তন করলে কী হয়?

ক্ত প্রত্যয় যুক্ত করে কর্মের বিশেষণরূপে প্রয়োগ করা হয়।

4) বাচ্য পরিবর্তন কর— শিশুঃ হসতি।

শিশুনা হস্যতে।

5) বাচ্য পরিবর্তনের উদাহরণ

শিশুঃ চন্দ্ৰং পশ্যতি —> শিশুনা চন্দ্রঃ দৃশ্যতে

2 thoughts on “সংস্কৃত বাচ্য পরিবর্তন”

  1. বালিকা বৃক্ষ পুষ্পং চিন্তা (কর্মবাচ্য)?

    Reply

Leave a Comment